True

 

'পুরুষ, পিতৃত্ব ও অন্যান্য গল্প'র দ্বিতীয় সংস্করণ প্রকাশ

রাজীব নূরের ছোটগল্প সংকলন ‘পুরুষ, পিতৃত্ব ও অন্যান্য গল্প’র দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হলো। বইটি প্রথম প্রকাশিত হয়েছিল এ বছরের মে মাসে।

রাজীব নূরের প্রথম গল্প ‘পুরুষ। ছাপা হয়েছিল নব্বুইয়ের দশকের শুরুর দিকে চট্টগ্রামের একটি দৈনিকে। প্রথম গল্পেই সেখানকার সুধিজনের দৃষ্টি আকর্ষণ করেছিলেন রাজীব। গল্পটি স্থান পেল তাঁর তৃতীয় বইয়ে। দুর্বিপাকে পড়ে এক মুয়াজ্জিনের পতিতাপল্লিতে আশ্রয় নেওয়ার গল্প ‘পিতৃত্ব। রাজীব নূরের আর সব গল্পের মতো এই দুটি গল্পও গল্পের চেয়ে বেশি কিছূ বলে, শরণ নেয় রূপকথা-উপকথার। গল্প দুটিতে পুরুষের মধ্যে পুরুষের রূপ আঁকা হয়েছে : যে পুরুষ প্রেমিক, সেই পুরুষই পিতা। ‘মা-মেয়েটা কিংবা কোকিল ছানার গল্প ও ‘নহ মাতা, নহ কন্যা গল্প দুটিতেও পুরুষের অনুপাত খোঁজা হয়েছে।

বাংলার মুখ, ‘ইন্দ্রনাথ কেন খুন করল, ‘কেন কাঁদলেন উপেন্দ্রনাথ সরকার ও জয়ন্তী কেন সংগ্রামের জন্ম দেবে গল্পে ২০০১ সালের অক্টোবরের নির্বাচন-উত্তর বাংলাদেশে যে সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছিল, তা চিত্রায়িত করা হয়েছে। সাম্প্রদায়িকতার দিকে অসাম্প্রদায়িক বাংলাদেশের উল্টোযাত্রার মুহূর্ত তুলে এনেছে এ বইয়ের শেষ গল্প ‘যখন কান্নায়ও আড়াল তুলতে হয়েছিল। এক শিশুর চোখে দেখা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মর্মন্তুদ গল্প এটি।

রাজীব নূরের জন্ম ৮ নভেম্বর ১৯৬৯, ব্রাহ্মণবাড়িয়ার ভাদুঘর গ্রামে। আল মাহমুদের কবিতায় এটি এমন এক গ্রাম যেখানে আছে 'মানুষের সাধ্যমত/ঘর-বাড়ি।' আর সব শহরের মতো ব্রাহ্মণবাড়িয়া শহরও এগিয়ে গেছে ভাদুঘর গ্রামের দিকে। নেই আল মাহমুদের কবিতায় বর্ণিত ‘চাষা হাল বলদের গন্ধে থমথমে হাওয়া। আছে ‘কিষাণের ললাটরেখার মতো নদী'টা, তবে তিতাসের তীর ধরে মালোপাড়ায় যেতে শুঁটকির গন্ধে পরিতৃপ্ত মাছির আওয়াজ আর শোনা যায় না এখন। রাজীব নূর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর। পেশায় সাংবাদিক। রিপোর্টিঙের জন্য বাংলাদেশে প্রচলিত প্রায় সব পুরস্কার পেয়েছেন। প্রথম গল্পগ্রন্থ 'দ্রৌপদী ও তার প্রেমিকেরা' ( ১৯৯৬)। অন্য দুটি বই 'হরিণা ও সোনারতরী সকাল' (২০০১) এবং 'সেপ্টেম্বর অন টেকনাফ রোড' (২০১৯)।


 

এক জীবন : স্বাধীনতার সূর্যোদয় (প্রথম পর্ব)
রাশেদ খান মেনন